২০২৩ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা


চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার প্যাকেজ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গেল বছরের হজ প্যাকেজ- এর চাইতে ৯৬ হাজার ৬৭৮ টাকা  এবং প্যাকেজ- থেকে লক্ষ ৬১ হাজার ৮৬৮ টাকা বেশি।

গত  ফেব্রুয়ারি সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য জানান ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

তিনি বলেন, সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। মিনার তাবুর ফি ক্যাটাগরির মূল্য অনুসারে সরকারি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। মিনার তাবুর অবস্থান সংক্রান্ত ক্যাটাগরির ভিত্তিতে বেসরকারি এজেন্সিগুলো সরকারি প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে হজ প্যাকেজ ঘোষণা করবে। তাবুর অবস্থান অন্যান্য সুবিধা সরকারি প্যাকেজের মত নিশ্চিত করতে হবে।

 তিনি জানান, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। উপলক্ষে গেল জানুয়ারি সৌদি সরকার বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজ চুক্তি ২০২৩ স্বাক্ষরিত হয়েছে। বলেন, বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে যাওয়া শতভাগ হজযাত্রীর প্রি-এরাইভাল ইমিগ্রেশনমক্কা রোড চুক্তিঅনুযায়ী উক্ত বিমানবন্দরেই অনুষ্ঠিত হবে।

 

এর আগে জানুয়ারি সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ সৌদি সরকারের মধ্যে হজ চুক্তি সম্পন্ন হয়। চুক্তি অনুযায়ী, বছর বাংলাদেশ থেকে হজ পালন করতে পারবেন, লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারিভাবে ১৫ হাজার এবং বেসরকারিভাবে লাখ ১২ হাজার ১৯৮ হজযাত্রী।

Post a Comment

[blogger]

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Theme images by Jason Morrow. Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget